| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না


জেএসসি-জেডিসি পরীক্ষা আর হবে না


রহমত নিউজ ডেস্ক     16 January, 2023     07:48 PM    


জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এ দুটি পরীক্ষা আর হবে না। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ অনুযায়ী পাবলিক/বোর্ড পরীক্ষা নেওয়ার ব্যবস্থা না থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ২০২৩ থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা বাদ দেওয়ার সুপারিশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন।

আজ (১৬ জানুয়ারি) সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব আক্তার উননেছা শিউলী স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস জারি করা হয়। শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২২ ও ২০২৩ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষা গ্রহণ না করার বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে ২৯ ডিসেম্বর প্রস্তাব পাঠানো হয়।  

অফিস আদেশে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী জেএসসি ও জেডিসি পাবলিক/বোর্ড পরীক্ষা গ্রহণের ব্যবস্থা রাখা হয়নি। বিধায় ২০২২ ও ২০২৩ এবং তৎপরবর্তীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাদ দেওয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে। মাননীয় প্রধানমন্ত্রী এই প্রস্তাব অনুমোদন করেছেন। অফিস আদেশে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়।

প্রসঙ্গত, ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে মাধ্যমিক স্তর পর্যন্ত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে। আর ২০২৫ এবং ২০২৬ সালে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।